ডেস্কটপ থেকে রিসাইকেল বিন মুছে ফেলা

ডেস্কটপ থেকে রিসাইকেল বিন মুছে ফেলা


উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ডেস্কটপ পর্দায় কয়েকটি আইকন সব সময় থেকে যায় (ডিফল্ট)। এগুলো হলো মাই কম্পিউটার, মাই ডকুমেন্ট, রিসাইকেল বিন ইত্যাদি। এগুলোর মধ্যে রিসাইকেল বিনে প্রাথমিকভাবে কম্পিউটারের মুছে ফেলা সব ফাইল ও ফোল্ডার থাকে। কম্পিউটারের কোনো কিছু মুছে ফেললে প্রাথমিকভাবে তা রিসাইকেল বিনে জমা হয়। তবে একেবারে মুছে যায় না। চাইলে এখান থেকে আবার ফাইলগুলো আগের অবস্থানে ফেরত পাঠানো যায় (রিস্টোর)।
অনেকে ডেস্কটপে রিসাইকেল বিনের আইকন রাখতে চান না। আবার ডেস্কটপ থেকে রিসাইকেল বিনের আইকন সরিয়ে ফেলার প্রয়োজনও হতে পারে। চাইলে এ কাজটি করা যায়।
প্রথমে কম্পিউটার চালু করুন। স্টার্ট মেনুতে গিয়ে Run-এ ক্লিক করুন। Run-এ regedit লিখে OK করুন। Registry Editor এলে সেখান থেকে HKEY_LOCAL_MACHINEOFTWARE/Microsoft/WindowsurrentVersion/Explorer/Desktop/NameSpace-এ গিয়ে {645FF040-5081-101B-9F08-00AA002F954E} সংকেতটি খুঁজে বের করুন। এটিতে ডান ক্লিক করে কোডটির নাম পরিবর্তন করে কপি করে রাখুন। তারপর ওই কোড মুছে ফেলুন। Registry Editor থেকে বেরিয়ে এসে একবার Refresh করুন। লক্ষ করুন, Recycle Bin আইকনটি ডেস্কটপ থেকে সরে গেছে।
ভয়ের কিছু নেই, এটি আবারও ফিরিয়ে আনা যাবে। এ জন্য আগের মতো Registry Editor বক্সে যান। HKEY_LOCAL_MACHINEOFTWARE/Microsoft/WindowsurrentVersion/Explorer/Desktop/NameSpace থেকে NameSpace-এর যেকোনো একটি সংকেত নির্বাচন করে ডান ক্লিক করুন। New-এর রাইট অ্যারো থেকে Key লেখায় ক্লিক করে যে New Key # 1 লেখা আসবে, সেখানে আগে কপি করা {645FF040-5081-101B-9F08-00AA002F954E} কোডটি পেস্ট করুন। এরপর অন্য ফাঁকা স্থানে মাউস ক্লিক করলে ফোল্ডার আইকনসহ কোডটি আগের মতো দেখা যাবে। এবার Registry Editor বন্ধ করে ডেস্কটপে গিয়ে আবার একবার Refresh করুন। দেখুন Recycle Bin আইকনটি ফিরে এসেছে। solayman shimul